যে ৫ টি কারণে আপনার শীতকালে চিনাবাদাম খাওয়া উচিত!

যে ৫ টি কারণে আপনার শীতকালে চিনাবাদাম খাওয়া উচিত!

বাংলাদেশে বেড়ে উঠলে আপনি শীতকালে একটি সাধারণ দৃশ্য অবশ্যই দেখেছেন। রাস্তার ধারের বিক্রেতারা অথবা লোকাল বাসগুলোতে সেদ্ধ বা ভাজা চিনাবাদাম বিক্রি করে। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন কেন চিনাবাদাম শীতকাল আসলে বেশি দেখা যায়? বা কেন চিনাবাদাম বছরের এই সময়ে সবচেয়ে জনপ্রিয় খাবারগুলির মধ্যে একটি?
ঠিক আছে, এর কারণ হলো, চিনাবাদাম হল পুষ্টির একটি অনন্য উপাদান, এবং এর রয়েছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা। এগুলিতে প্রোটিন, ভাল চর্বি, মাইক্রো এবং ম্যাক্রোনিউট্রিয়েন্ট বেশি থাকে এবং আমাদের বিভিন্ন ধরণের অসুস্থতা থেকে রক্ষা করে। এছাড়াও, চিনাবাদাম, বাদাম, আখরোট এবং কাজুগুলির তুলনায় সহজলভ্য।


এখানে শীতকালে চিনাবাদাম খাওয়ার ৫ টি সুবিধা ব্যাখ্যা করা হলো:



স্বাস্থ্যকর ত্বক এবং চুল বজায় রাখতে সাহায্য করে

শীতকালে অবশ্যই অনেকে ত্বক ও চুলের সমস্যায় বোধ করেছেন। চিনাবাদাম আপনার ত্বক ও চুল স্বাস্থ্যকর ও সুন্দর রাখতে সাহায্য করে। এছাড়াও ত্বকের জন্য চিনাবাদামের কিছু উপকারিতা রয়েছে। চিনাবাদামের নিয়মিত ব্যবহার মসৃণ, উজ্জ্বল ত্বক এবং রেশমি, চকচকে চুল নিশ্চিত করতে পারে। কারণ চিনাবাদামে রয়েছে নিয়াসিন, ভিটামিন ই, ভিটামিন বি 3, বায়োটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট-ওলিক অ্যাসিডের মতো পুষ্টি উপাদান। যা ত্বকের সংক্রমণ প্রতিরোধে খুব সহায়ক। তারা পরিবেশে উপস্থিত ফ্রি র‌্যাডিক্যাল থেকে ত্বক ও চুলকে রক্ষা করে।

মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ায়

চিনাবাদাম ভিটামিন ই এবং বি সমৃদ্ধ, যাকে বলা হয় নিয়াসিন, স্বাস্থ্যকর চর্বি যেমন মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাট যা কোলেস্টেরলের মাত্রা উন্নত করে, প্রদাহ কমায়, রক্ত ​​​​প্রবাহ উন্নত করে এবং পলিফেনল যা মস্তিষ্ককে ক্ষতি থেকে রক্ষা করে এবং সুস্থ মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধি করে।

ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে

চিনাবাদামের অবিশ্বাস্য স্বাস্থ্য উপকারিতাগুলির মধ্যে একটি হল এটি ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে। চিনাবাদামে অসম্পৃক্ত চর্বি, নির্দিষ্ট ভিটামিন এবং খনিজ সহ ক্যান্সার প্রতিরোধক বৈশিষ্ট্য সহ অনেক পুষ্টি রয়েছে। চিনাবাদামও বিটা-সিটোস্টেরলের একটি সমৃদ্ধ উৎস যা টিউমারের বৃদ্ধিকে বাধাগ্রস্ত করতে অত্যন্ত উপকারী, বিশেষ করে সার্ভিকাল এবং স্তন ক্যান্সারের ক্ষেত্রে।


দৃষ্টিশক্তি উন্নত করে

চিনাবাদামের জিঙ্ক আপনার শরীরকে ভিটামিন-এ তৈরি করতে সাহায্য করে, চোখের স্বাস্থ্যের উন্নতি করে। এছাড়াও, চিনাবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ই বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয় এবং ছানি গঠনকে ধীর করতে সাহায্য করে।

হাড় মজবুত ও সুস্থ রাখে

চিনাবাদামের ম্যাঙ্গানিজ এবং ফসফরাস উপাদান শক্তিশালী হাড় বজায় রাখতে এবং গঠন করতে সাহায্য করতে পারে। স্বাস্থ্যের জন্য চিনাবাদামের দৈনিক ব্যবহার সর্বোত্তম। হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে এবং বয়স্কজনিত হাড়ের সমস্যা ও ঝুঁকি কমাতে অপরিহার্য ভূমিকা পালন করে।

Back to blog

Leave a comment

Please note, comments need to be approved before they are published.