আলুবোখারার ইতিহাস, পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

আলুবোখারার ইতিহাস, পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা

অসাধারণ পুষ্টিগুণ ও স্বাদে ভরপুর আলুবোখারা। যা সারা পৃথিবীতে দারুণ জনপ্রিয়। আলুবোখারা এর বৈজ্ঞানিক নাম: Prunus × domestica। ইউরোপীয় পাল্ম রোসাসে (Rosaceae) পরিবারের সপুষ্পক ফলজ উদ্ভিদের একটি প্রজাতি। কয়েক হাজার বছর আগে চিনে এর উৎপত্তি। তবে বর্তমানে এটি আমেরিকা, ইউরোপ, এশিয়া এবং আফ্রিকার বেশিরভাগ অংশে  ২ হাজারেরও বেশি ভিন্ন জাতের আলুবোখারা এটি পাওয়া যায়। এটি দিয়ে সালাদ,  চাটনি, আচার  জ্যাম, জ্যালি, বোরহানিসহ বিভিন্ন স্বাদের রেসিপি তৈরি করা যায়। পাশাপাশি এটি বিভিন্ন রকম খাবারের (পোলাও, রোস্ট,  বিরিয়ানিতেও) ব্যবহার করা হয়।

 

আলুবোখারার অন্য নামঃ 

আলুবোখারাকে একেক জায়গায় একেক নামে ডাকা হয়ে থাকে যেমন- কাটিংকা, ফ্লাউমেন, হানিটা, আওয়াবাখার, প্রেজেন্টাসহ। ইংরেজিতে একে "plum" বলা হয়। তবে  বাংলাদেশিরা এটিকে সাধারণত আলুবোখারা নামে ডেকে থাকে।

 

 

 

আলুবোখারার পুষ্টিগুণঃ 

আমরা সাধারণত আলুবোখারা খেয়ে থাকলেও এর পুষ্টিগুণ সম্পর্কে অনেকেই জানি না। পুষ্টি বিশেষজ্ঞদের মতে ক্যালসিয়াম, আয়রন, পটাসিয়াম, সোডিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ আলু বোখারায় রয়েছে ফ্যাট, প্রোটিন, ভিটামিন এ, বি, সি, কে এবং ই। এছাড়াও আলুবোখারায় অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ক্যান্সারের ঝুঁকি কমায়।

 

আলুবোখারার উপকারিতাঃ 

অসাধারণ স্বাদে গুণান্বিত আলুবোখারার রয়েছে বেশ কিছু উপকারিতা। যা আমাদের শরীরের অনেক সমস্যার কার্যকরী সমাধান করে থাকে। আসুন তাহলে জেনে নেই আলু বোখারার উপকারিতা সম্পর্কে-

 

ওজন নিয়ন্ত্রণ করেঃ আলুবোখারাতে ক্যালোরির পরিমাণ হয়ে থাকে খুবই সামান্য। তাই আপনি যদি এই ফল খেয়ে থাকেন তা আপনার ওজন হ্রাসের ক্ষেত্রে বেশ কার্যকরী ভূমিকা পালন করবে।

 

চোখ সুস্থ রাখতে সাহায্য করেঃ আলুবোখারাতে ভিটামিন-এ এবং বিটা ক্যারোটিন থাকে।  যা চোখের জন্য খুবই উপকারী। নিয়মিত আলুবোখারা সেবন করলে চোখ সুস্থ রাখতে সাহায্য করে।

 

মানসিক চাপ দূর করে করতে সাহায্য করেঃ অ্যান্টিঅক্সিডেন্ট কম মানুষের শরীরের  মানসিক চাপে ভুগতে ভূমিকা পালন করে। আর আলুবোখারা উপস্থিত আছে  অ্যান্টিঅক্সিডেন্ট যা মানসিক চাপ দূর করতে সাহায্য করে। 

 

ক্যান্সার প্রতিরোধ সাহায্য করেঃ আলুবোখারাতে রয়েছে বিশেষ ধরনের অ্যান্টি অক্সিডেন্ট। যা ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে। গবেষকরা মনে করছেন আলুবোখারা স্তন ক্যান্সারের সুরক্ষা কবজ।

 

শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে আলুবোখারা শরীরের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে থাকে। ফলে নানা ধরনের শারীরিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

 

ত্বকের সমস্যা সমাধান করেঃ আলুবোখারাতে রয়েছে ভিটামিন-সি যা ত্বক সুন্দর রাখতে অতুলনীয়।

 

মানসিক চাপ দূর করেঃ আলুবোখারা মানসিক চাপ দূর করে শরীর ও মনকে শান্ত রাখতে  গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এটি মনকে শান্ত রাখতে বেশ কার্যকরী । 

 

কোষ্ঠকাঠিন্য উপশম করেঃ এতে রয়েছে ডায়েটারি ফাইবার, যার মধ্যে প্রধানত সরবিটল পাওয়া যায়। এই ফাইবারগুলি হজমের উন্নতি করে কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। 

 

 

তারুণ্য ধরে রাখতে সাহায্য করেঃ আলুবোখারাতে রয়েছে বেশ গুণাগুন যা  আমাদের তারুণ্য ধরে রাখতে বেশ ভূমিকা পালন করে থাকে। 

 

রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করেঃ আলুবোখারায় নানা ধরনের গুণাগুণের মধ্যে একটি হল এটি মানুষের শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করে।

 

হাড়ের ঘনত্ব বৃদ্ধির করেঃআলুবোখারা নিয়মিত খাওয়ার ফলে আমাদের শরীরের হাড়ের ঘনত্ব বাড়ে এবং সেই হাড়কে মজবুত করে তুলতে যথেষ্ট ভূমিকা পালন রাখে।

 

 

আমাদের নিত্যদিনের খাদ্য তালিকায় আমরা প্রচুর খাবার খেয়ে থাকি যা আমাদের প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে আমাদের উপকার করে থাকে। আলুবোখারা তেমনি একটি উপাদান। যা শুধু খাবারের স্বাদকে বাড়িয়ে তোলে তা কিন্তু নয়। বরং  বহু পুষ্টি উপাদান  যা শরীরের অনেক সমস্যার কার্যকরী সমাধান।। তাই আমাদের শরীরের কার্যকরী স্বাস্থ্য সুরক্ষার জন্য আমাদের উচিত নিয়মিত আলুবোখারা খাওয়ার অভ্যাস করা

Back to blog

Leave a comment

Please note, comments need to be approved before they are published.